সুন্দরী কমলা – অসমীয়া নাকি বাংলা লোকগীতি?

এই গানটি নিয়ে আলোচনা করতে চাই এজন্য যে, গানটির অরিজিন কোথায় তা জানার জন্য। গানটি ফিউশন করে প্রকাশ করেছে কোক স্টুডিও ইণ্ডিয়া। গেয়েছেন Usri Banerjee, Aditi Singh Sharma, সঙ্গীত পরিচালনা করেছেন Ram Sampath ।
 
কোক স্টুডিওর সবচেয়ে জনপ্রিয় গানগুলোর একটি এটি। কিন্তু তারা অরিজিন কোথায় সেটা বলেনি গানের নিচের অংশে যেখানে তথ্য সন্নিবেশ করেছে মেলা।
 
লোকগীতির অরিজিন বা কোথা থেকে মূলত গানটির উৎপত্তি হয়েছে সেটা না জেনে ফোক গান করার আসলে কোন মানে নেই। অযথা ব্যবসায়ের জন্য ভুল মেসেজ দেয়া বা একদমই না দেয়া ঠিক না। সব কিছুতেই এথিকস থাকে, বিনোদনের ক্ষেত্রেও। ফিউশন বা এক্সপেরিমেন্টেশনের সময় অরিজিন না জানা বা না উল্লেখ করা একটা অপরাধের মত।
 
গানটি ফিউশন করে ইংরেজি মেশানো হয়েছে, তারা আসলে গানটির একটি ভার্সন নিজেদের মত তৈরি করেছে। তা করতেই পারে। যেহেতু গানটি এখন পাবলিক ডোমেইন, কপিরাইটের ব্যাপার নেই। অনেকে অনেকভাবে গাইতে পারে। তবে যারা এধরণের গান গাইবে, তাদের অবশ্যই শ্রদ্ধাবোধ নিয়ে গাইতে হয়, কারণ এসব গান শত বছর ধরে গাওয়া হচ্ছে এবং এগুলো পাবলিক প্রোপার্টি; একটি জাতি, সমাজ এর মূল্যবান সাংস্কৃতিক জীবনের সাক্ষ্য। তাই শিল্পী ও কলাকুশলীদের অন্তত গান এর অরিজিন জানতে হবে তারা যা গাইবে।
 
অনেকেই বলে গানটি আসামের। যেহেতু বাংলা ভাষার সাথে অসমীয়া ভাষার মিল আছে, তাই এটা আসামের হতে পারে। কিন্তু আমি সন্দিহান। এই গানটি শত শত বছর ধরে পূর্ব বাংলায় গাওয়া হচ্ছে। ভাওয়াইয়া গানের সুরে। এই গানের যে ভাষা তাতে বিল এলাকার জীবন যাপনের স্পষ্ট ছাপ পাওয়া যায়। দোতরা সহ যতগুলো জীবন এর উপাদান আছে, তা সম্পূর্ন এপার বাংলার জীবনের আনুষঙ্গ।
 
” এবাড়ি হইতে ওবাড়ি যাইতে ঘাট পাড় ঝিলমিল পানি রে…
আমার ভিজিলো জামা জুড়া, কন্যার ভিজিলো শাড়ি রে…”
 
এইখানে আবার শিল্পীর উচ্চারণে ভুল আছে। শিল্পী উচ্চারণ করেছে ভিজিল, কিন্তু আসলে হবে ভিজিলো। বুঝলাম না সে কি বাংলা ভাষী না? বাংলায় ভিজিল বলে আসলে কোন শব্দ নেই। অসমীয়াতেও নেই।
 
সাধারণত এরকম প্রাকৃতিক দৃশ্যপট বাংলাদেশেরই হয়। বিল এলাকায় বর্ষাকালে এক সময় নৌকা ছিল একমাত্র বাহন। খাল বিল, রাস্তা সব ডুবে যেত। বাড়িগুলো দেখাত বা এখনও দেখায় এক একটি দ্বীপের মত। বরিশাল বা গোপালগঞ্জ অঞ্চলের বিল এলাকায় বা হাওর এলাকায় বর্ষাকালে গেলেই দেখা যায় কিছুটা এখনও।
 
গানটি নেত্রকোনা বা হাওড় এলাকার ও হতে পারে। কেননা, রানী কমলার দীঘি ঐ এলাকায় এবং তাঁর বাড়িও। রানী কমলার দীঘীর পর্যটনের স্থান হিসেবে বাংলাদেশ সরকারের ওয়েবসাইটে আছে। সাথে আচ কমলা দীঘীর ঐতিহাসিক প্রেক্ষাপট বর্ণনাও। লিংক: goo.gl/FHTbef
 
এছাড়া রানী কমলার কমলা দীঘির আরেকটি গল্প আছে। সেখানে কমলা চন্দ্রদ্বীপ (বর্তমান বরিশাল) এর কচুয়া রাজ্যের রাজাধিপতির রানী। সেখানেও একটি দীঘি ছিল, তবে লোক কথা অনুযায়ী প্রমত্তা তেতুলিয়া নদীর গর্ভে বিলীন হয়েছে দীঘিটি। এখন রয়েছে একটি খাল। আনুমানিক ১৪৯০ সালে কমলা দীঘি ছিল। লিংক: goo.gl/PB5uso
 
তবে এখন ইন্ডিয়াতে একটি হাইপ চলছে। যেটা সরকারী প্রকল্প Incredible India ‘র অন্তর্গত। সব অঞ্চলের সংস্কৃতি ও পর্যটন সম্ভাবনা চাগিয়ে তোলার জন্য সব মহলকেই বিশেষত মিউজিক ও বলিউড ইন্ডাস্ট্রিকে উৎসাহ দিয়ে যাচ্ছে সে দেশের সরকার। সেই ধাক্কায় contradiction শুরু হয়েছে বাংলাদেশ, পশ্চিম বাংলা আর আসামের মধ্যে। সেই সূত্রেই রাজ্যের নাম বাংলা/বংগ, জামদানী শাড়ি, ইলিশ ইত্যাদির প্যাটেন্ট, লোক গানের লিরিক, সুর ইত্যাদির উৎস নিয়ে টানাটানি বা প্রতিযোগিতা ইত্যাদি শুরু হয়েছে সরকারীভাবেই প্রায়। বাংলা যেকোনো লোক গানকে অসমীয়া বলে চলিয়ে দেবার একটা হাইপ উঠেছে। এই গানটির ক্ষেত্রে তেমন হয়ে থাকতে পারে। আমি ঠিক নিশ্চিত নই। তবে অবশ্যই নিঃসন্দেহে এটা দুঃখজনক।
 
বাংলাদেশীদের সমস্যা বাংলাদেশীরা নিজেদের সংস্কৃতির ইতিহাস প্রায় জানেনা বললেই চলে, তাই এসব নিয়ে কোন সচেতনতা নিয়ে বাংলাদেশ এর মানুষের এবং সরকারের। আর ইণ্ডিয়ানদের সমস্যা, তারা আগ্রাসী। সব কিছু নিজেদের মনে করে, অন্যদের প্রতি শ্রদ্ধাবোধ কম।
 
সুন্দরী কমলা গানের লিংক: https://www.youtube.com/watch?v=m3wAFGeuUNw

 

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন:

সাম্পতিক মন্তব্যসমূহ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Follow

Get the latest posts delivered to your mailbox:

Free SSL