উড়িষ্যার জনপ্রিয়তম গান রঙ্গবতী (Coke Studio)

অনেকদিন গান নিয়ে লিখিনা। গত কয়েক সপ্তাহ ধরে খালি Folk গান শুনছি। নানান দেশের। এর মধ্যে বাংলা বাদে মনে ধরেছে ওরিষা বা প্রাচীণ উড়িষ্যা ভাষার গান। ভাষাটা এত্ত মিষ্টি লাগল, হয়তো বাংলার সাথে কিছুটা মিল আছে বলে। তবে মৈথিলি বা ব্রজবুলি’র সাথেও মিল আছে।

গান-কবিতা শুনে শুনে এসব ভাষার সাথে ভাসা ভাসা কিছুটা পরিচয় আছে, কিন্তু তাতেই প্রেমে পড়ে গেছি। অনেকগুলি ওড়িষা ভাষার গান শুনলাম। এর মধ্যে একটা গান মস্তিষ্কের পুরোটাই প্রায় দখল করে ফেলেছে। পুরানো-নতুন সব Version শুনে শুনে এসে থামলাম সেটির Coke Studio Version-এ।

https://www.youtube.com/watch?v=LY_rMXXuJp8

কোমল সুর আর লালীত্যপূর্ণ কথার এ গানের জনপ্রিয়তা কিংবদন্তীতুল্য ওড়িষায়। তাই হয়তো এ গানটিই বেছে নিয়েছেন রাম সম্পাথ। তার দারুণ Composition, সোনামোহাপাত্রের প্রাণবন্ত গায়কী আর Soothing Voice এবং শেষান্তে ঋতুরাজ মোহান্তের Performance সবমিলিয়ে পুরানো এ Coke Studio’র গানটি দারুণ ঝরঝরে একটা অনুভূতি দেয়। ওরিষা ভাষার অসাধারণ কালজয়ী Romantic Format এর এ গানটির সাথে যুক্ত করা হয়েছে জাতীয়তাবাদী Tone. আমার কাছে ধরণটা খুব আকর্ষণীয় লেগেছে। এই অংশে প্রকৃতির যে বর্ণনা তার সাথে বাংলার প্রকৃতির ও অনেক মিল। বাংলা-বিহার-উড়িষ্যা তো একসময় এক সাথেই ছিল। তাই ভাষা আর সুরের মিস্টতার জোরে কিছুটা একাত্মতাবোধ পেলাম 

‘……বন্দে উৎকল জননী
বন্দে উৎকল জননী
চারু হাসমায়ী চারু ভাষাময়ী
জননী জননী জননী
পূত পয়োধী বেদান্ত সারীর
তাল-তমাল সুসোভীত তীরা
সুভ্র তটিনী কুলা সিখারা সমীর
বন্দে উৎকল জননী…’

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Follow

Get the latest posts delivered to your mailbox:

Free SSL