অরুন্ধতি রায়কে নিয়ে দু’কথা

অরুন্ধুতি রয়’কে নিয়া একটু পড়ছি। জানতে চেয়েছিলাম, লেখক হবার আগে তিনি কেমন ছিলেন। মানুষ যেমন বাবা-মা হয়ে যাবার পরে আর একই মানুষ থাকেনা, লেখকের বেলায়ও তেমনটা সত্যি। একবার লেখক হয়ে গেলে সে আর আগের মত থাকেনা। দ্বিতীয়বার জন্মায়।

উচ্চ মধ্যবিত্ত পরিবারের সন্তান অরুন্ধুতি। জন্মেছেন শিলং-এ । বাবা চা বাগানের ব্যাবস্থাপক (Manager) বাঙ্গালী রাজীব রয় আর মা কেরালার সিরিয়ান নারী অধিকার কর্মী মেরি রয়। তাঁর যখন বয়স মাত্র ২ , বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায়। বড় হয়েছেন মায়ের কাছে, কেরালায়।

একজন লেখকের জীবন আসলে বিচিত্র। লেখকরা কোনদিন এক পেশায় বেশিদিন থাকেনা। পড়াশুনা স্থাপত্য বিদ্যায় (Architecture)। পেশায়ও ছিলেন স্থাপত্যবীদ (Architect)। কিন্তু বেশিদিন ভাল লাগল না। ছেড়ে দিলেন। যেহেতু লেখালেখিটা তাঁর কাছে ভাল আর সহজ লাগত, শুরু করলেন Screen Play Writing । বন্ধু কৃষান একজন চলচিত্রকার হওয়াতে সেটা নিয়ে কাজ করা আরও সহজ হয়েছে। ১৯৮৯ সালে “In Which Annie Gives It Those Ones.” নামে একটি ছবিতে Screen Play Writer হিসেবে কাজ করেন। প্রথম কাজের জন্যই জাতীয় পুরষ্কার পেয়ে যান। এবং মজার ব্যাপার, সেই ছবিতে কিন্তু শাহরুখ খানও ছিলেন, ডেব্যু করেছিলেন তিনি। এটাই ছিল শাহরুখের প্রথম Film Appearance। (https://bit.ly/2EaGZrQ)

১৯৯০ সালে “মসাই-সাহিব’ নামে একটি ছবিতে অভিনয় ও করেন অরুন্ধুতি । এবং ছবিটি সে বছর ভারতের জাতীয় চলচিত্র পুরষ্কার পেয়ে যায়। এখানে সেই ছবিটির কিছু দৃশ্য আছেঃ

ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Follow

Get the latest posts delivered to your mailbox:

Free SSL